Blog

ফ্রিল্যান্সিং

ডিরেক্ট কন্ট্রাক্টঃ আপওয়ার্কের এক অসাধারন ফিচার

আপওয়ার্ক পৃথিবীর অন্যতম বড় অনলাইন ফ্রিলান্সিং মার্কেটপ্লেস। শুরুতে এটি ওডেস্ক নামে পরিচিত ছিল, পরবর্তীতে নাম পরিবর্তন করে অন্য আরেকটি মার্কেটপ্লেস ইল্যান্সের সাথে একীভূত হয়ে আপওয়ার্ক নাম ধারণ করে।

যারা অনলাইনে কাজ করেন, তাদের অনেকেরই তীব্র ইচ্ছা থাকে আপওয়ার্কে একটি একাউন্ট খুলে ফ্রিল্যান্সিং শুরু করার। আপওয়ার্কের মতো বিশাল প্লাটফর্ম ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার উভয়ের জন্যই একে অপরকে খুঁজে পাওয়ার ব্যাপারটা সহজ করে দেয়। বর্তমানে বেশকিছু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থাকলেও ফিচার এবং জনপ্রিয়তার দিক থেকে আপওয়ার্কই শীর্ষে।

আপওয়ার্কের একটি বিশেষ সেবা বা সুবিধা হলো ক্লায়েন্টের সাথে “ডিরেক্ট কন্ট্রাক্ট”। এই সুবিধার আওতায় একজন ফ্রিল্যান্সার এমন ক্লায়েন্টের সাথেও কাজ করতে পারবেন, যে ক্লায়েন্টের আপওয়ার্কে কোনো অ্যাকাউন্ট নেই।

“ডিরেক্ট কন্ট্রাক্ট” যেভাবে কাজ করে:

ডিরেক্ট কন্ট্রাক্ট এর মাধ্যমে একজন ফ্রিল্যান্সার তার ক্লায়েন্টকে ফিক্সড-প্রাইস কন্ট্রাক্ট প্রপোজাল পাঠাতে পারেন। আপনি কাজটি করে দেওয়ার পর ক্লায়েন্টের কাছে পেমেন্টের জন্য আবেদন করবেন। ক্লায়েন্ট আপনার আবেদনটি গ্রহণ করার পর ডলার আপনার একাউন্টে চলে আসবে। ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে ক্লায়েন্ট থেকে প্রাপ্ত মোট এমাউন্টের ৩.৪% প্রসেসিং ফি হিসেবে আপওয়ার্ককে দিতে হবে, এটা ছাড়া বাড়তি আর অন্য কোনো ফ্রিল্যান্সার সার্ভিস ফী নেই। আপনার ক্লায়েন্টকে এজন্য আপওয়ার্কে কোনো অ্যাকাউন্ট করতে হবে না, অথবা অতিরিক্ত কোনো ফিও দিতে হবে না।

আপওয়ার্কের অন্যান্য কন্ট্রাক্ট থেকে ডিরেক্ট কন্ট্রাক্ট যে কারণে ভিন্ন:

  • ডিরেক্ট কন্ট্রাক্ট শুধুমাত্র ঐ ক্লায়েন্টের সাথেই ব্যবহার করা যাবে, যার আপওয়ার্কে কোনো অ্যাকাউন্ট নেই।
  • কোনো ফ্রিল্যান্সার সার্ভিস ফী নেই, শুধু প্রসেসিং ফি হিসেবে কন্ট্রাক্ট এমাউন্টের ৩.৪% কেটে নেওয়া হবে।
  • এইক্ষেত্রে শুধু ফিক্সড-প্রাইস কন্ট্রাক্টস প্রযোজ্য।
  • ফ্রিল্যান্সার নিজেই কন্ট্রাক্ট শর্ত তৈরি করবে এবং ক্লায়েন্টকে প্রপোজাল পাঠাবে।
  • কাজ এপ্রুভ হওয়ার সাথে সাথেই ফ্রিল্যান্সারের একাউন্টে ডলার চলে যাবে।
  • আপওয়ার্কে ক্লায়েন্টের কোনো অ্যাকাউন্ট থাকার প্রয়োজন নেই অথবা কোনো ফি পরিশোধ করতে হবে না।

ডিরেক্ট কন্ট্রাক্ট যেভাবে তৈরি করতে হয়:

নেভিগেশন বার থেকে ডিরেক্ট কন্ট্রাক্ট আইকন সিলেক্ট করতে হবে।

এখান থেকে একজন ফ্রিল্যান্সার নতুন কন্ট্রাক্ট তৈরি এবং ক্লায়েন্টকে পাঠানো, পেমেন্টের জন্য আবেদন করা, কন্ট্রাক্ট বাতিল করা যাবে। এখানে মাইলস্টোন নামে একটি অপশন পাওয়া যাবে। একটি অর্ডার বা কাজ ধাপে ধাপে ডেলিভারি দেওয়ার জন্য এই সুবিধা ব্যবহার করা যায়। সাধারণত বড় কোনো প্রজেক্ট বিভিন্ন ধাপে সম্পন্ন করার জন্য এই সুবিধা উপযোগী।

এস্ক্রো সার্ভিস:

কন্ট্রাক্ট শুরু হওয়ার পূর্বেই একজন ক্লায়েন্টকে আপওয়ার্কের এস্ক্রো একাউন্টে নির্ধারিত ফান্ড ট্রান্সফার করতে হবে। একজন ফ্রীল্যান্সার হিসেবে পেমেন্টের জন্য ক্লায়েন্টের কাছে আবেদন করার পর, ১৪ দিনের মধ্যে ক্লায়েন্টকে রেসপন্স করতে হবে। ক্লায়েন্ট থেকে কোনো রেসপন্স না পেলে ফান্ড অটোমেটিক ফ্রীল্যান্সারের একাউন্টে চলে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *